আজ বিশ্ব প্রতিবন্ধী দিবস

সুমনসেন চট্টগ্রাম জেলা প্রতিনিধি-

আজ বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) পালিত হচ্ছে ২৯তম আন্তর্জাতিক ও ২২তম জাতীয় প্রতিবন্ধী দিবস। শারীরিকভাবে অসম্পূর্ণ মানুষদের প্রতি সহমর্মিতা ও সহযোগিতা প্রদর্শন এবং তাদের কর্মকাণ্ডের প্রতি সম্মান জানানোর উদ্দেশ্যেই দিবসটির সূচনা হয়। ১৯৯২ সাল থেকে জাতিসংঘ ঘোষিত এ দিবসটি পালন করা হচ্ছে।

বাংলাদেশ সরকারের পাশাপাশি প্রতিবন্ধীদের জন্য কাজ করে যাচ্ছেন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা,বাংলাদেশ সরকার অনুমোদিত,হিউম্যান রাইটস রিভিউ সোসাইটি চেয়ারম্যান বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিজ্ঞ আইনজীবী এডভোকেট সাইদুল হক সাঈদ, তিনি নিয়মিত প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার ও আর্থিক সহযোগিতা সহ বিভিন্ন সহযোগিতা করে যাচ্ছেন সারা বছর জুড়ে।

এডভোকেট সাইদুল হক সাঈদ বলেন, প্রতিবন্ধী জনগোষ্ঠীর বিশেষ চাহিদা পূরণে এবং তাদের অধিকার রক্ষায় সমাজের সকল শ্রেণির মানুষকে আন্তরিক হতে হবে। মনে রাখতে হবে, প্রতিবন্ধী জনগোষ্ঠী আমাদের সমাজেরই অংশ তারা দেশের বোঝা নয় দেশের সম্পদ। উপযুক্ত সেবা, চিকিৎসা, শিক্ষা, প্রশিক্ষণ ও সহায়ক উপকরণ পেলে তারাও সমাজের বিভিন্নক্ষেত্রে অবদান রাখতে সক্ষম। দেশের উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে প্রতিবন্ধী ব্যক্তিদের মেধা ও সৃজনশীলতাকে যথাযথভাবে কাজে লাগাতে হবে।